১০ম অধ্যায়ঃ বিপণনের সমসাময়িক বিষয়াবলি।

উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন / উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন (২য় পত্র)

১০ম অধ্যায়ঃ বিপণনের সমসাময়িক বিষয়াবলি।

আধুনিকতার ছোয়া লেগেছে প্রতিটি ক্ষেত্রে, বিপণনের বেলাতেও তাই। আর এরই ফলশ্রুতিতে প্রত্যক্ষ ও অনলাইন বিপণনের আবির্ভাব ঘটেছে।

এই অধ্যায়ে আমরা আলোচনা করবো –প্রত্যক্ষ বিপণন, অনলাইন বিপণন, খুচরা বিপনি ও গ্রিন মার্কেটিং নিয়ে।

এটি খুবই গুরুত্বপূর্ণ একটি অধ্যায়। এ অধ্যায় থেকে প্রতিবছর ১টি সৃজনশীল প্রশ্ন থাকেই। তাহলে চলো শুরু থেকে শেষ পর্যন্ত গুরুত্বপূর্ণ টপিকগুলো দেখে নেই। এরপর বই থেকে একবার পড়ে নিলেই হবে।

গুরুত্বপূর্ণ টপিকসঃ

  • প্রত্যক্ষ বিপণন এবং প্রত্যক্ষ বিপণনের মাধ্যমসমূহ।
  • অনলাইন বিপণনের ধারণা। 
  • বিভিন্ন খুচরা বিপণী।
  • গ্রিন মার্কেটিং বা সবুজ বাজারজাতকরণ। 

CQ স্পেশালঃ

  • প্রত্যক্ষ বিপণন ও মাধ্যম, খুচরা বিপনীগুলো।
  • গ্রিন মার্কেটিং সম্পর্কে স্পষ্ট ধারণা থাকতে হবে।

প্রত্যক্ষ বিপণন এবং প্রত্যক্ষ বিপণনের মাধ্যমসমূহঃ

প্রত্যক্ষ মানেই আমরা বুঝি সরাসরি কোন কাজ যেখানে কোন মধ্যাস্থতাকারী নেই।প্রত্যক্ষ বিপণন বলতেও অনেকটা তাই বুঝায়, “তাৎক্ষণিক সাড়া পাওয়া ও দীর্ঘমেয়াদি সম্পর্ক স্থাপনের উদ্দেশ্যে মধ্যস্থকারবারির সাহায্য ছাড়াই যে বাজারজাতকরণ কার্যক্রম গ্রহণ করা হয় তাকেই প্রত্যক্ষ বাজারজাতকরণ বলে”।

এটি একটি দ্বিমুখী যোগাযোগ প্রক্রিয়া।  ভোক্তাদের সাথে সরাসরি যোগাযোগ রক্ষা করা হয়। এখানে গণযোগাযোগের পরিবর্তে ব্যক্তিগত যোগাযোগ স্থাপন করা হয়।

প্রত্যক্ষ বাজারজাতকরণের ৭টি গুরুত্বপূর্ণ মাধ্যম এখানে আলোচনা করছি; যথা–

১. মুখোমুখি বিক্রয়ঃ ক্রেতাদের নিকট সরাসরি উপস্থিত হয়ে পন্য বা সেবা সম্পর্কে তথ্যাদি তুলে ধরে বিক্রয় প্রচেষ্টা গ্রহণ করাকে মুখোমুখি বিক্রয় বলা হয়। এটি একটি প্রাচীনতম ও জনপ্রিয় পদ্ধতি। বিক্রয়কর্মী ক্রেতার দ্বারে দ্বারে গিয়ে পন্য সম্পর্কে ইতিবাচক তথ্য তুলে ধরে ও বিক্রয়ের চেষ্টা করে।

২. টেলিমার্কেটিংঃ ক্রেতাদের সাথে টেলিফোনের মাধ্যমে সরাসরি যোগাযোগ স্থাপনের মাধ্যমে বিক্রয় প্রচেষ্টাকে টেলিমার্কেটিং বলা হয়। যুক্তরাষ্ট্রের মোট বিক্রয়ের প্রায় ৩৫% বিক্রয় হয়ে থাকে টেলিমার্কেটিং এর মাধ্যমে। ইলেকট্রনিক পন্য সামগ্রী বিক্রয়ের ক্ষেত্রে এই পদ্ধতি খুবই কার্যকরী। 

৩. প্রত্যক্ষ ডাক মার্কেটিংঃ নির্দিষ্ট কোন ক্রেতার নিকট তার ঠিকানায় চিঠিপত্র, বিজ্ঞাপন নমুনা পন্য, কুপন, ঘোষণা ইত্যাদি ডাকযোগে প্রেরণের মাধ্যমে বিক্রয় প্রচেষ্টা গ্রহণ করাই হলো প্রত্যক্ষ ডাক মার্কেটিং। 

৪. ক্যাটালগ মার্কেটিংঃ টার্গেট ক্রেতাদের কাছে পন্যের ক্যাটালগ প্রেরণের মাধ্যমে পন্য বিক্রয়ের প্রচেষ্টা গ্রহন করাকে ক্যাটালগ মার্কেটিং বলে।

৫. প্রত্যক্ষ সাড়া বা টেলিভিশন মার্কেটিংঃ টেলিভিশনের সাহায্যে সরাসরি পন্য প্রদর্শন সংক্রান্ত তথ্যাদি তুলে ধরার মাধ্যমে পন্য বিক্রয়ের যে প্রচেষ্টা গ্রহণ করা হয় তাকেই প্রত্যক্ষ সাড়া বা টেলিভিশন মার্কেটিং বলে।

৬. কিয়স্ক মার্কেটিংঃ মেশিনের সাহায্যে পন্য সংক্রান্ত বিভিন্ন তথ্যাদি প্রদান এবং সে অনুযায়ী অর্ডার গ্রহণের প্রক্রিয়াকে কিয়স্ক মার্কেটিং বলে।

৭. ই-মার্কেটিংঃ প্রত্যক্ষ বাজারজাতকরণ ব্যবস্থার অন্যতম একটি মাধ্যম হলো ই-মার্কেটিং। মূলত ইলেকট্রনিক উপায়ে ক্রেতা-বিক্রেতার মধ্যে যোগাযোগ সৃষ্টি করে পন্য বা সেবা ক্রয়-বিক্রয়ের পদ্ধতিকেই ই-মার্কেটিং বলে।

অনলাইন বিপণনের ধারণাঃ

কম্পিউটার সিস্টেমের মাধ্যমে ইলেকট্রনিক উপায়ে ক্রেতা-বিক্রেতার মধ্যে পারস্পরিক ক্রিয়াশীল যোগাযোগ প্রক্রিয়াকে অনলাইন বাজারজাতকরণ বা ই-কমার্স বলে। অর্থাৎ অনলেইনে পন্য বা সেবা ক্রয়-বিক্রয় করার একটি প্রক্রিয়া।এটি একটি দ্বিমুখী যোগাযোগ প্রক্রিয়া। এই পদ্ধতির মাধ্যমে তাৎক্ষণিক পন্য বিক্রয় করা যায়। ক্রেতা-বিক্রেতা ইলেকট্রনিক উপায়ে পরস্পরের সাথে যুক্ত থাকে।

বিভিন্ন খুচরা বিপণীঃ

১. পরিকল্পিত বিপণন কেন্দ্রঃ

একই দালানের অধীনে পরিকল্পিত উপায়ে সুসজ্জিতভাবে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যসামগ্রীর দোকানে মনিহারি এবং কেনা-বেচার সকল সুযোগ সুবিধা সম্বলিত বিপনি কেন্দ্রকে পরিকল্পিত বিপনি কেন্দ্র বলে। 

বিভিন্ন ধরনের পন্য ক্রয় করতে বিভিন্ন স্থানে যেতে হয় না। এই ধরনের বিপনি কেন্দ্রে লেনদেন সুবিধার জন্য ব্যাংক, ATM বুথ, গাড়ি পার্কিং স্থান, পোস্ট অফিস, টয়লেট ,ফুড কোড সহ আনুষাঙ্গিক সুবিধা থাকে।

২. চেইন স্টোরঃ

যেসব খুচরা প্রতিষ্ঠান একই মালিকানা ও নিয়ন্ত্রণাধীনে দুই বা ততোধিক শাখার মাধ্যমে একই ধরনের পন্য বিক্রয় করে থাকে তাকেই বিপণিমালা বা Chain Store বলে। যেমনঃ Agora, Almas ইত্যাদি। 

চেইন স্টোরের পন্যগুলো একই ধরনের অর্থাৎ সব শাখা একই ধরনের পণ্য বিক্রয় করে। এটি একটি খুচরা বিক্রয় প্রতিষ্ঠান। এরা নগদে এবং একদামে পন্য বিক্রয় করে। কেন্দ্রীয় ব্যবস্থাপনায় পরিচালিত হয় বলে প্রত্যেকটি বিপণিমালার পন্যমূল্য কেন্দ্রীয়ভাবে নির্ধারণ করা হয়।

৩. ডিপার্টমেন্টাল স্টোরঃ

একই দালানে অবস্থিত ও একই মালিকানায় পরিচালিত বিভিন্ন পণ্য পৃথক পৃথক বিভাগের মাধ্যমে কোন বৃহদায়তন খুচরা বিপণিতে বিক্রয়ের ব্যাবস্থা করলে তাকে বিভাগীয় বিপণি বা ডিপার্টমেন্টাল স্টোর বলে।

অর্থাৎ এই বিপণিতে কোন বিভাগে শাড়ি, কোন বিভাগে জুয়েলারি, কোন বিভাগে প্রসাধনী, কোন বিভাগে মুদিপণ্য আবার কোন বিভাগে আসবাবপত্র পৃথক পৃথকভাবে বিক্রয় করা হয়। এ ধরণের বিপণি শহরে প্রাণ কেন্দ্রে অবস্থিত হয় যাতে ক্রেতারা বিভিন্ন জায়গা থেকে এসে পণ্য ক্রয় করতে পারে। তবে, বাংলাদেশে এ ধরণের বিপণি নেই।

৪. সুপার মার্কেটঃ

সুপার মার্কেট হলো একটি বৃহদায়তন খুচরা প্রতিষ্ঠান যেখানে সাধারণত খাদ্যদ্রব্য ও নিত্য ব্যবহার্য দ্রব্য ক্রেতারা নিজস্ব পরিবেশনায় ক্রয় করে থাকে।

এটি একটি স্বসেবা প্রতিষ্ঠান, মানে ক্রেতা নিজেই ঘুরে ঘুরে নিজ হাতে পছন্দমতো পণ্যটি ক্রয় করে।এখানে পণ্য গ্রেডিং করে রাখা হয় ফলে ক্রেতাদের পছন্দমতো পন্য ক্রয় করতে সহজ হয়। 

৫. সুপার স্টোরঃ

যে বৃহদায়তন খুচরা ব্যবসায়ের মাধ্যমে শপিং পন্য, সুবিধা পন্য, বিশিষ্ট পন্য এবং খাদ্যসামগ্রী বিক্রয় করা হয় তাকে সুপার স্টোর বলে।

সুপার স্টোর সর্বপ্রথম ফ্রান্সে চালু করা হয়। Walmart, Kmart বিশ্ববিখ্যাত সুপার স্টোর। এটি সুপার মার্কেটের দ্বিগুন হয়ে থাকে। সুপার মার্কেটের মতোই স্বসেবা প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠানেও গ্রাহকদের সুবিধার জন্য লন্ড্রি, কার পার্কিং, চেক ক্যাশ করা ইত্যাদি বিভিন্ন প্রকার সুযোগ সুবিধা থাকে।

গ্রিন মার্কেটিং বা সবুজ বাজারজাতকরণঃ

গ্রিন মার্কেটিং বা সবুজ বাজারজাতকরণ হলো সে সকল পন্য বাজারজাত করা যা পরিবেশের জন্য নিরাপদ।যেমনঃ HATIL এবং Green Furniture কোম্পানি কাঠের বিকল্প হিসেবে Wooden Board ফার্নিচার তৈরি করে, বেবি ট্যাক্সির বদলে CNG অটোরিক্সা ইত্যাদি গ্রিন মার্কেটিং এর অভিনব আবিষ্কার। 

এটি সামাজিক বাজারজাতকরণ মতবেদের সমর্থক। বর্তমানে সচেতন ক্রেতারাও এখন গ্রিন পণ্যকে সমর্থন করে এবং সে পণ্য ক্রয় করে। এছাড়া আইনগত বিধিনিষেধ আরোপ করায়
সকল প্রতিষ্ঠান এখন গ্রিন মার্কেটিং এর উপর গুরুত্বারোপ করে পন্য উৎপাদন করছে।


মারুফ হোসেন মুন্না 

মার্কেটিং বিভাগঢাকা বিশ্ববিদ্যালয়

Leave your thought here

Your email address will not be published. Required fields are marked *

Free 10 Days

Master Course Invest On Self Now

Subscribe & Get Your Bonus!
Your infomation will never be shared with any third party