শিল্পকলার নানা দিক

JSC / গদ্য / বাংলা

শিল্পকলার নানা দিক

মূলভাব:

‘শিল্পকলার নানা দিক’ প্রবন্ধটিতে শিল্পের প্রয়োজন ও অপ্রয়োজন দুটোই ব্যাখ্যা করা হয়েছে। এ দুটো মিলেই সৌন্দর্যের প্রকাশ ঘটে। আমাদের প্রাত্যহিক জীবনে নানা রকম জিনিসের প্রয়োজন হয়। সেসব জিনিসের প্রয়োজন মেটালেই আমরা খুশি হই না। আমাদের মনের চাহিদার জন্য জিনিসটি সুন্দর হিসেবেও আমরা পেতে চাই। অর্থাৎ প্রয়োজনের জিনিসটি সুন্দর হতে হবে। সামান্য কাঁথা যেটি আমরা ব্যবহার করে থাকি, তা যদি নানা রকম নকশা তুলে নকশিকাঁথায় রূপান্তর করা হয় তখন এর সৌন্দর্যের দিকেই আমরা বেশি মনোযোগী হই, প্রয়োজনের কথা মনেই থাকে না। ভাস্কর্য শিল্পকলার একটি প্রধান দিক। ভাস্কর্য হচ্ছে নরম মাটি দিয়ে কোনো কিছুর রূপ দেয়া বা শক্ত পাথর কেটে কোনো গড়ন বানানো। ভাস্কর্যে একটি দেশের ইতিহাস, ঐতিহ্য ও দেশের শ্রেষ্ঠ সন্তানদেরকে তুলে ধরা হয়। শিল্পকলার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে চিত্রকলা। চিত্রকলার মধ্যে মানুষের সুখ-দুঃখ, আনন্দ-অনুভূতি, সৌন্দর্য যেভাবে ফুটে ওঠে; তা সত্যিই অসাধারণ। চিত্রকলার মাধ্যম হলো কালি-কলম, জল রং, তেল মিশ্রিত রং ইত্যাদি। ‘শিল্পকলার নানা দিক’ প্রবন্ধের মূল বিষয়  শিল্পের বিভিন্ন দিক যেমন :চিত্রকলা, ভাস্কর্য, স্থাপত্য, সঙ্গীত, নৃত্য, কবিতা সব কিছুর মধ্য দিয়েই সুন্দরকে প্রকাশ করা হয়।

লেখক পরিচিতি:

>চিত্রশিল্পী মুস্তাফা মনোয়ার ১৯৩৫ খ্রিস্টাব্দে ঝিনাইদহ জেলার মনোহরপুর গ্রামে জন্মগ্রহণ করেন।

> তাঁর পিতা ছিলেন একজন বিখ্যাত কবি৷ নাম গোলাম মোস্তফা।

>কলকাতা আর্ট কলেজে তিনি পড়াশুনা করেছেন।

>ঢাকা চারুকলা কলেজের অধ্যাপক ছিলেন।

>বাংলাদেশ টেলিভিশন ও শিল্পকলা একাডেমির ভারপ্রাপ্ত মহাপরিচালক ছিলেন।

>বাংলাদেশ পাপেট থিয়েটার ও অ্যানিমেশন শিল্পকলায় আধুনিকতা প্রচলনে অগ্রদূত ছিলেন।

>বাংলা টেলিভিশনে দীর্ঘকালব্যাপী শিশুদের উপযোগী শিল্পকলাবিষয়ক অনুষ্ঠান ‘মনের কথা’ এর পরিচালক ছিলেন। এছাড়াও শিশুপ্রতিভামূলক অনুষ্ঠান ‘নতুন কুঁড়ি’ ১৯৭২ সাল থেকেই পরিচালনা করছেন।

>তিনি ছিলেন একাধারে টেলিভিশন অনুষ্ঠান প্রযোজক,বিশিষ্ট নৃত্যশিল্পী,সংগীত পরিচালক, দ্বিতীয় ও ষষ্ঠ সাফস গেমসের সফল মাসকট নির্মাতা।

>প্রতিভাবান এই শিল্পী একুশে পদকসহ বহু পুরস্কার লাভ করেছেন৷

বৃন্তি সাহা

শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট

ঢাকা বিশ্ববিদ্যালয়    

Leave your thought here

Your email address will not be published. Required fields are marked *

Free 10 Days

Master Course Invest On Self Now

Subscribe & Get Your Bonus!
Your infomation will never be shared with any third party