আমাদের লোকশিল্প

JSC / গদ্য / বাংলা

আমাদের লোকশিল্প

মূলভাব:

আমাদের লোকশিল্প প্রাচীনকাল থেকে সমৃদ্ধ।   এ প্রসঙ্গে লেখক তিনি বিলুপ্ত লোকশিল্প মসলিন, লুপ্তপ্রায় নকশিকাঁথা ছাড়াও কুমারদের তৈরি মাটির জিনিসপত্র, পিতলের বাসনকোসন, বিভিন্ন এলাকার তাঁতশিল্প, কুমিল্লার খাদি কাপড়, পার্বত্য চট্টগ্রাম ও সিলেটের মণিপুরিদের নিজেদের তৈরি কাপড়সহ নানা শৌখিন লোকশিল্প, সিলেটের শীতল পাটি, খুলনার মাদুর, বরিশালের কাঠের নৌকা, প্রতীকধর্মী কাপড়ের পুতুলের কথা বলেছেন। নকশিকাঁথা আমাদের লোকশিল্পের একটি অন্যতম উপাদান। যা দিন দিন হারিয়ে যাচ্ছে। অথচ এই নকশিকাঁথা সেলাই করে একসময় গ্রামের মানুষ জীবিকা নির্বাহ করত। আবার,নারায়ণগঞ্জ জেলার নওয়াপাড়া গ্রামেই জামদানি কারিগরদের বসবাস। শতাব্দীকাল ধরে এ তাঁতশিল্প বিস্তার লাভ করেছে শীতলক্ষ্যা নদীর তীরবর্তী এ এলাকায়। ভৌগোলিক অবস্থান, আবহাওয়া এবং পরিস্থিতির জন্য শীতলক্ষ্যা নদীর তীরে গড়ে উঠেছে জামদানি কারিগরদের বসবাস। বর্তমান যুগে, জামদানি শাড়ি দেশে-বিদেশে শুধু পরিচিতই নয়, গর্বের বস্তু। এসব উপকরণ আমাদের দেশের ঐতিহ্য ও জীবনের যেমন প্রতিনিধিত্ব করে, তেমনি বৈদেশিক মুদ্রাও আনয়ন করে। প্রবন্ধে লেখক লোকশিল্পকে বাঁচানোর জন্য সবাইকে আহ্বান জানিয়েছেন। দেশের প্রত্যন্ত অঞ্চলের মানুষেরা যদি এদিক নজর দেয় তাহলে তাদের পারিবারিক অবস্থার পরিবর্তন যেমন হবে, তেমনি লোকশিল্পের উন্নয়ন ঘটবে। ‘লোকশিল্প সম্পর্কে শিক্ষার্থীরাও শ্রদ্ধাশীল হয়ে তা সংরক্ষণে তৎপর হবে’ -এটিই প্রবন্ধের মূল বক্তব্য।

রচনার উৎস :

‘আমাদের লোককৃষ্টি’ গ্রন্থ থেকে প্রবন্ধটি গৃহীত হয়েছে।

 লেখক পরিচিতি:

>কামরুল হাসান ১৯২১ খ্রিস্টাব্দে জন্মগ্রহণ করেন।

>মূলত তিনি একজন চিত্রশিল্পী হিসেবে খ্যাতিমান ছিলেন। তাঁর চিত্রশিল্পে দেশের লোকজ জীবনের নানা উপাদান লোকশিল্পের ঐতিহ্য সচেতনতা সৃষ্টি করে।

>তিনি ঢাকা আর্ট ইনস্টিটিউট এর অধ্যাপক ছিলেন।

>বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প ডিজাইন সেন্টারের প্রধান ( নকশাবিদ) থাকাকালীন দেশের বিভিন্ন অঞ্চল থেকে লোকশিল্পের নানা উপকরণ সংগ্রহ করেন৷

>তিনি পত্র-পত্রিকায় ‘ছবি আঁকার কলাকৌশল ও লোকশিল্পের নানা দিক’ নিয়ে লেখালেখি করতেন।

>প্রকাশিত বইয়ের নাম ‘বাংলাদেশের শিল্প আন্দোলন ও আমার কথা’।

>কামরুল হাসান ১৯৮৮ খ্রিস্টাব্দে মৃত্যুবরণ করেন।

বৃন্তি সাহা

শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট

ঢাকা বিশ্ববিদ্যালয়    

Leave your thought here

Your email address will not be published. Required fields are marked *

Free 10 Days

Master Course Invest On Self Now

Subscribe & Get Your Bonus!
Your infomation will never be shared with any third party