Notice: Undefined offset: 1 in /home/prowithb/public_html/silswa.org/wp-content/plugins/seo-by-rank-math/includes/modules/schema/snippets/class-primaryimage.php on line 40

Notice: Undefined offset: 2 in /home/prowithb/public_html/silswa.org/wp-content/plugins/seo-by-rank-math/includes/modules/schema/snippets/class-primaryimage.php on line 41

অধ্যায় ৮ঃ নগদান বই

BSMRSTU-01
SSC / হিসাববিজ্ঞান

অধ্যায় ৮ঃ নগদান বই

নগদান বইয়ের ধারণাঃ

যে সকল লেনদেনের দ্বারা নগদ অর্থের প্রাপ্তি ও প্রদান ঘটে, ঐ লেনদেনসমূহকে একত্রিত করে যে বই প্রস্তুত করা হয়, তা-ই নগদান বই। নগদান বই প্রাথমিক হিসাবের বই জাবেদার একটি অন্যতম শাখা।

নগদান বইয়ের শ্রেণি বিভাগঃ

ব্যবসায় প্রতিষ্ঠানে বিভিন্ন ধরনের নগদান বই পরিলক্ষিত হয়। ব্যবসায়ের প্রকৃতি ও আয়তন অনুযায়ী নির্দিষ্ট শ্রেণির নগতদান বই অনুসরণ করা হয়। দীর্ঘদিন ধরে প্রচলিত রয়েছে এরূপ নগদান বইয়ের সংখ্যা ৪টি।
১. একঘরা নগদান বই।
২. দুইঘরা নগদান বই।
৩. তিনঘরা নগদান বই।
৪. খুচরা নগদান বই।

কোনো কোনো প্রতিষ্ঠানে বর্তমানে নগদান বইয়ের পরিবর্তে নিম্নোক্ত জাবেদা প্রস্তুতের মাধ্যমে নগদ প্রাপ্তি ও প্রদান পৃথক ভাবে নির্ণয় করা হয়ঃ-
১। নগদ প্রাপ্তি জাবেদা
২। নগদ প্রদান জাবেদা

নগদান বই প্রস্তুতের নিয়মঃ

নগদ টাকা আসলে নগদান হিসাব ডেবিট, নগদ টাকা চলে গেলে নগদান হিসাব ক্রেডিট। ব্যাংকে টাকা আসলে ব্যাংক হিসাব ডেবিট। ব্যাংক থেকে টাকা চলে গেলে ব্যাংক হিসাব ক্রেডিট। ধারে লেনদেন নগদান বইতে আসবে না। ধারে লেনদেন চেনার উপায় হলোঃ ধারে, ২/১০,নিট৩০ এবং ব্যক্তি বা প্রতিষ্ঠানের নামের সাথে নগদ, চেক শব্দটি থাকবে না।

  • একঘরা নগদান বইঃ যে সকল প্রতিষ্ঠান ব্যাংকের মাধ্যমে কোনোরূপ লেনদেন না করে শুধু নগদ অর্থের বিনিময়ে লেনদেন করে, তারাই একঘরা নগদান বই সংরক্ষণ করে।
  • দুইঘরা নগদান বইঃ যে সকল প্রতিষ্ঠানে নগদ অর্থ লেনদেনের পাশাপাশি ব্যাংকের মাধ্যমেও লেনদেন সম্পন্ন করা হয়, ঐ সকল প্রতিষ্ঠানে নগদ অর্থ ও ব্যাংক সংশ্লিষ্ট লেনদেন একত্রে লিপিবদ্ধের জন্য দুইঘরা নগদান বই প্রস্তুত করা হয়। একঘরা নগদান বই অপেক্ষা দুইঘরা নগদান বই অধিক প্রচলিত ও তথ্যবহুল।
  • তিনঘরা নগদান বইঃ নগদ অর্থ ও ব্যাংক-সংক্রান্ত লেনদেনের পাশাপাশি দেনা-পাওনা নিষ্পতিকালীন বাট্টা সহকারে তিনঘরা নগদান বই প্রস্তুত করা হয়। তিনঘরা নগদান বই প্রস্তুতের দ্বারা নগদ উদ্বৃত্ত ব্যাংক উদ্বৃত্ত, মোট প্রদত্ত বাট্টা এবং মোট প্রাপ্ত বাট্টার পরিমাণ জানা যায়।
  • নগদ প্রাপ্তি জাবেদাঃ একটি নির্দিষ্ট সময়ের মোট নগদ আন্তঃপ্রবাহ জানার উদ্দেশ্যে সকল নগদ ও নগদ সমতুল্য প্রাপ্তির লেনদেন নগদ প্রাপ্তি জাবেদায় লিপিবদ্ধ করা হয়।
তারিখক্রেডিট হিসাব খাতসূত্রনগদ ডেবিটবাট্টা ডেবিটবিক্রয় ক্রেডিটদেনাদার ক্রেডিটঅন্যান্য হিসাব ক্রেডিট
        
  • নগদ প্রদান জাবেদাঃ একটি নির্দিষ্ট সময়ের মোট নগদ বহিঃপ্রবাহ জানার উদ্দেশ্যে সকল নগদ ও নগদ সমতুল্য প্রদানের লেনদেন নগদ প্রদান জাবেদায় লিপিবদ্ধ করা হয়।
তারিখচেক নম্বরডেবিট হিসাব খাতসূত্রক্রয় ডেবিটপাওনাদার ডেবিটঅন্যান্য হিসাব ডেবিটপ্রাপ্ত বাট্টা ক্রেডিটনগদ ক্রেডিট
         

Leave your thought here

Your email address will not be published. Required fields are marked *

Free 10 Days

Master Course Invest On Self Now

Subscribe & Get Your Bonus!
Your infomation will never be shared with any third party