অধ্যায় ৭: পাইকারি ও খুচরা ব্যবসা

উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন / উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন (২য় পত্র)

অধ্যায় ৭: পাইকারি ও খুচরা ব্যবসা

গুরুত্বপূর্ণ টপিক সমূহ

 ১. পাইকারি ও খুচরা ব্যবসায়ের ধারণা ও বৈশিষ্ট্য 

২.পাইকারি ও খুচরা ব্যবসায়ের প্রকারভেদ

৩. পাইকারি ও খুচরা ব্যবসায়ের কার্যাবলী

৪.বৃহদায়তন খুচরা ব্যবসা

৫.পাইকারি ও খুচরা ব্যবসায়ীর সমস্যা সমাধানে করণীয় 


পাইকারি ব্যবসায়ের ধারণা :

প্রাথমিক উৎপাদনকারীদের নিকট হতে অধিক পরিমাণে কাঁচামাল সংগ্রহ করে তা পরবর্তী উৎপাদকের নিকট এবং শিল্পে উৎপাদিত পণ্য বা আমদানিকৃত পণ্য অধিক পরিমাণে ক্রয় করে তা খুচরা ব্যবসায়ীদের নিকট বিক্রয় কার্যকে পাইকারি ব্যবসায় বলে। 

পাইকারি ব্যবসায়ের বৈশিষ্ট্য 

১. অবস্থান বন্টন প্রণালী অবস্থান

 ২. অধিক মূলধন 

৩.অধিক প্রায়

 ৪. পণ্য বিভাজন

 ৫.উপযোগ সৃষ্টি

 ৬. কার্যপরিধি


খুচরা ব্যবসায়ের ধারণা :

ব্যক্তিগত ও ব্যবসায়িক ব্যবহারের জন্য এবং ক্ষেত্রবিশেষে উৎপাদন কাজে ব্যবহারের জন্য ভোগ্যপণ্য বা শিল্প উপকরণ পায়  বা অন্য কোন উৎস হতে সংগ্রহ করে চূড়ান্ত ভোগকারীর নিকট বিক্রয় কার্য কে খুচরা ব্যবসায় বলে।

খুচরা ব্যবসায়ের বৈশিষ্ট্য 

১.পণ্য ক্রয় বিক্রয় 

২. ব্যবসায়ীর আকার 

৩. সংগঠনের প্রকৃতি

 ৪. স্বল্প মূলধন 

৫.বন্টন প্রণালীতে অবস্থান 

৬.ভোক্তদের সাথে সম্পর্ক 


পাইকারি ব্যবসায়ের প্রকারভেদ 

পাইকারি ব্যবসা কে তিন ভাগে ভাগ করা হয়েছে 

১. বণিক পাইকার 

২.দালাল বা প্রতিনিধি 

৩.উৎপাদকের বিক্রয় ও শাখা  কার্যালয় 

বণিক পাইকার কে দুই ভাগে ভাগ করা হয়েছে 

১.পূর্ণ সেবাদানকারী পাইকার   ( পাইকার বণিক, শিল্পীও বণিক) 

২. সীমিত সেবাদানকারী পাইকার  (  নগদ পাইকার, ট্র্যাক পাইকার, উৎপাদকের সমবায়ে, র‍্যাক জবারস)

  যে সকল পাইকারা স্বাধীনভাবে নিজেদের পাইকারি ব্যবসায় পরিচালনা করে এবং ব্যবসায় ব্যবহৃত পণ্যদ্রব্যের মালিকানা লাভ করে অর্থাৎ সরাসরি ক্রয় করে একটু পণ্যের সত্য লাভ করে। এবং স্বাধীন সত্তা নিয়ে নিজস্ব মালিকানায় ব্যবসায় পরিচালনা করে তাকে বণিক পাইকার    বলে। 

পূণ্য সেবাদানকারী পাইকার 

পূর্ণ  সেবাদানকারী পাইকার মজুদ মাল অনেকদিন যাবত ধরে রাখে বাকিতে পণ্য বিক্রয় পণ্য ডেলিভারি দেওয়া এবং ব্যবস্থাপনা সহায়তা প্রদান ইত্যাদি ধরনের সেবা প্রদান করে থাকে। তাদেরকে দুই ভাগে ভাগ করা হয়েছে।

 পাইকার বণিক ঃ পাইকার বণিকরা পূর্ণ মাত্রায় প্রধানত খুচরা কারবারিদের নিকট পণ্য বিক্রি করে এবং  সর্বপ্রকার সেবা প্রদান করে থাকে। 

শিল্পীয় বণিক  : এই শ্রেণীর বণিকগন  সাধারণত শিল্প পণ্যের পাইকারি কারবার করে। তারা শিল্পীও ব্যবহারকারীদের নিকট পণ্য সামগ্রী বিক্রি করে খুচরা বিক্রেতার নিকট নয়। তারা ভোগ্য পণ্যের লেনদেন করে না । 

সীমিত সেবাদানকারী পাইকার 

 সীমিত সেবাদানকারী পাইকারি পণ্যের সত্ব  গ্রহণ করে কিন্তু পাইকারদের কার্যাবলীর সবগুলো কার্যক্রম সম্পন্ন করে না। অর্থাৎ তারা তাদের সরবরাহকারী ও গ্রাহকের গ্রাহকদের মুষ্টিমেয় সেবা প্রদান করে। এ ধরনের পাইকারদের মধ্যে রয়েছে 

ক. নগদ পাইকার ঃ যেসব পাইকারি ব্যবসায়ী খুচরা ব্যবসায়ীদের নিকট নগদ মূল্য ব্যতীত বাকিতে পণ্য বিক্রয় করে না এবং খুচরা ব্যবসায়ীর দোকানে পণ্য পৌঁছে দেয়ার দায়িত্ব গ্রহণ করেন তাদের নগদ পাইকার বলে।

 খ.  ট্রাক পাইকার ঃ এ জাতীয় পাইকার গণ পণ্য বিক্রয়ের সাথে সাথে পণ্য ডেলিভারি দিয়ে থাকে এরা পচনশীল পণ্য যেমন মাছ, দুধ,  জাতীয় খাদ্য ট্রাকে বহন করে বিভিন্ন মার্কেট বা দোকানে পৌঁছে দেয় বা বিক্রয় করে। 

গ. ড্রপ শিপার  ঃ এরা সাধারণত ভারি এবং কমদামি পণ্য নিয়ে কারবার করে।  তারা নিজেরা কাছে না রেখে উৎপাদনকারীর কাছে রেখে দেয় এরা ক্রেতার কাছ থেকে পণ্যের অর্ডার সংগ্রহ করে তা উৎপাদনকারীর কাছে পাঠিয়ে দেয়।উৎপাদনকারী সে অনুযায়ী নিজস্ব পরিবহনযোগে  ক্রেতার কাছে পাঠিয়ে দেয়।

 গ. ডাকবাহী পাইকার : এজাতীয় পাইকার গনকে ক্রেতার নিকট থেকে পণ্যের ফরমায়েশ পাওয়ার পর ফরমায়েশ কৃত পণ্য ডাক মারফত ঠিকানায় সরবরাহ করে।

 ঘ. র‍্যাক জবারস ঃ র‍্যাক জবস এরা সাধারণত খাদ্য সামগ্রী ছাড়া অন্যান্য সব পণ্য পাইকারি দামে বিক্রয় করে থাকে এরা হার্ডওয়ার, খেলনা, প্রসাধনী প্রভৃতি কাজে নিয়োজিত থাকে। 

ঙ. উৎপাদকের সমবায় ঃ এক্ষেত্রে বিশেষ করে কৃষি পণ্য উৎপাদনকারী সমবায় সমিতি গঠন করে স্থানীয় বাজারে বিক্রয়ের জন্য  একত্রিত করে।

২. দালাল প্রতিনিধি : দালাল ও প্রতিনিধি  পণ্যের সত্ব  গ্রহণ করে না। তারা উৎপাদনের মালিকের পক্ষ হয়ে ক্রয়- বিক্রয় শর্ত  স্থির করে বিক্রয় কার্য সম্পাদন করে। 

৩. উৎপাদনকারীদের বিক্রয় শাখা কার্যালয় : স্বাধীন পাইকারদের দ্বারা পরিচালিত না হয়ে বরং ক্রেতা-বিক্রেতার দ্বারা পরিচালিত হয় তাদের উৎপাদন কার্যক্রম ব্যবসায়ীদের শাখা অফিস বলে।


খুচরা ব্যবসায়ের প্রকারভেদ 

ব্যবসায়ের ধরন আয়তন প্রকৃতি ও কার্যপদ্ধতি উপর ভিত্তি করে খুচরা ব্যবসায় কে বিভিন্ন ভাগে ভাগ করা হয়েছে।

 ১.    পণ্যের পরিমাণ অনুসারে প্রকারভেদ

২.ব্যবসায় আয়তন অনুসারে প্রকারভেদ

 ৩. সেবার প্রকৃতি অনুসারে প্রকারভেদ

 ৪. কার্য পদ্ধতি অনুসারে প্রকারভেদ 

  পণ্যের পরিমাণ অনুসারে প্রকারভেদ এটাকে আবার তিন ভাগে ভাগ করা হয়েছে। 

১. এক পণ্যের খুচরা ব্যবসায় :একটি মাত্র পন্য নিয়ে যে সকল ক্ষুদ্র ব্যবসা প্রতিষ্ঠান কারবার করে তাকে এক পণ্যের খুচরা ব্যবসায় বলে। 

. সীমিত পণ্যের খুচরা ব্যবসায়: সীমিত সেবাদানকারী পাইকারগন পণ্যের সত্ব করে কিন্তু পাইকারদের কাযাবলি সম্পূন করে না।

ক. নগদ পাইকার 

খ.ট্রাক পাইকার

গ.ড্রপ শিপার

ঘ.ডাকবাহী পাইকার

ঙ.র‍্যাক জবারস

চ. উৎপাদকের সমবায় 

বৃহদায়তন খুচরা ব্যবসায়ঃ 

বৃহদায়তন   খুচরা ব্যবসায়ী কে কয়টি ভাগে ভাগ করা হয়েছে। বর্তমানে বৃহদায়তন খুচরা ব্যবসায় মানে আধুনিক কারবার প্রতিষ্ঠান। নিম্নে বৃহদায়তন খুচরা ব্যবসায়ের  প্রকারভেদ গুলো দেয়া হলো 

১. বিভাগীয় বিপণী একই দালানে অবস্থিত ও এক মালিকানা ও ব্যবস্থাপনায় পরিচালিত বিভিন্ন বিভাগের মাধ্যমে চূড়ান্ত ভোক্তার নিকট বিক্রয়ের ব্যবস্থা সম্বলিত ডাকটিকেট বিভাগীয় বিপনী বলে। যেমন মিনা বাজার

২. বহু শাখা বিপনী উৎপাদনকারী বিক্রয়কর্মীর সাহায্যে দেশের বিভিন্ন স্থানে বা একই শহরের বিভিন্ন স্থানে নিউজ উৎপাদিত পণ্য যেসব পণ্যের মাধ্যমে বিক্রয় কাকে বলে।  

. বিপণীমালা :যেসকল খুচরা ব্যবসায় প্রতিষ্ঠান এই মালিকানা ও নিয়ন্ত্রণাধীনে দুই বা ততোধিক শাখার মাধ্যমে যখন একই ধরনের পণ্য বিক্রয় করে তাকে বিপণীমালা বলে।  

 . ডাক মারফত ব্যবসায় : কোন খুচরা ব্যবসায়ী যখন ডাক মারফত পণ্য সামগ্রী বিক্রির কাজে নিয়োজিত থাকে তখন তাকে ডাক মারফত ব্যবসায়ী নামে অভিহিত করা হয়। 

. একদর বিপণী : একদর  বিপণি একপ্রকার খুচরা বিক্রয় প্রতিষ্ঠান।যে খুচরা দোকান থেকে প্রতিটি পণ্য এক দামে বিক্রয় করা হয় তাকে একদর বিপনী বলে। যেমন 1 টু 99   একটি উদাহরণ। 

. অধি বিপণি বা সুপার মার্কেট যে বৃহদায়তন খুচরা ব্যবসায় প্রতিষ্ঠান খাদ্য জাতীয় পণ্য বিক্রির পাশাপাশি অন্যান্য গৃহস্থালি পণ্য বিক্রয় করে তাকে সুপারমার্কেট বলে। যেমন :ক্লোজার, আমেরিকান    স্টোর। 

    ৭.বাট্টা বিপণি :সচরাচর বিক্রয় মূল্য থেকে একটা নির্দিষ্ট শতকরা অংশ সবসময়ই বাদ দিয়ে পণ্য বিক্রয় করার   হয়। সেগুলো কে বাট্টা বিপণি বলে। এসব বিপরীতে উচ্চমূল্যের ভোগ্যপণ্য রাখা হয়। যেমন: মোবাইল সেট, টেলিভিশন, ফ্রিজ, টিভি ইত্যাদি।

Sadia Afrin 

Department of Tourism and Hospitality Management 

University of Dhaka

Leave your thought here

Your email address will not be published. Required fields are marked *

Free 10 Days

Master Course Invest On Self Now

Subscribe & Get Your Bonus!
Your infomation will never be shared with any third party